প্রান্তিক ও সীমান্তবর্তী এলাকায় সরকারের ই সার্ভিস ও ডিজিটাল বাংলাদেশ সম্পর্কে ধারনা ও মনোভাব

বাংলাদেশ সরকারের ই সেবার মান উন্নয়ন এর লক্ষ্যে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার জননেত্রী শেখ হাসিনা বিরাট ও অবিশ্বাস্য সাফল্য অর্জন করতে সফল হয়েছেন। তিনি বাংলাদেশ কে অনলাইন প্লাটফর্ম এর এক অনন্য সৃষ্টি সৃষ্টি করেছেন। এখন একজন নাগরিক সহজেই তার হাতের মুঠোফোন দ্বারা তার সকল চাহিদা মোত্তাবেক সরকারি সুযোগ সুবিধা গ্রহণ ও তথ্য সম্পর্কে ধারনা করতে পারবেন। নাগরিক সেবা পোর্টাল এর মাধ্যমে সেবার মান উন্নয়ন অনেক দূর এগিয়ে নিয়ে গেছে। একজন নাগরিক চাইলে সরকারের সাথে সহজেই সরাসরি যুক্ত হতে পারেন। তাছাড়াও উক্ত ই সেবা৷ উন্নয়নের এর ফলে নাগরিক এখন এখন কোন ধরনের ভোগান্তি ছাড়া সকল ধরনের ই সেবা গ্রহণ করা পারে।

তারপরও কিছু টা প্রচার ও আসাদুদের জন্য সরকারের ই সেবার নাগরিকদের সহজ ও আধুনিকায়ন করার তথ্য সম্পর্কে নাগরিকদের ধারণা নেই।

সরকার সকল ধরনের চেষ্টা ও প্রচারের ব্যাবস্থা করলেও কিছু অদৃশ্য ব্যাক্তির কারণে৷ উক্ত ব্যাপার ঢাকা৷ পড়ে যায়। 

এসকল আচার-ব্যবহার বর্তমান অবস্থার মধ্যে প্রান্তিক জনগোষ্ঠী সীমান্তবর্তী জনগণের নিকট এ সকল সুযোগ সুবিধা পোছাতে ব্যাহত হয় ফলে এসব নাগরিক গণ সরকারের ই সেবার মান বিষয় জানেনা ও ভিবিন্ন দালাল দ্বারা প্রতারিত হয়ে সরকারের উপর দোষ দেয়। 

সরকারের যেমন দায়িত্ব তেমনি নাগরিকদের ও দায়িত্ব আছে। এসব দায়িত্ব নাগরিক দের অবগত নেই ও তার অবগত হয়্ ও না।

মন্তব্য


সাম্প্রতিক পোস্ট

Contact
পরিকল্পনায়

বাস্তবায়নে
Imagr
কারিগরি সহায়তায়
Imagr